পাইলিং কি? কেন করা হয়? কী ভাবে করা হয়?

পাইল/পাইলিং কি? কেন করা হয়? কী ভাবে করা হয়? পাইলিং কাজ চলা অবস্থায় কি কি মালামাল প্রয়োজন?

পাইল কাকে বলে?

পাইলঃ মাটির ভার বহন ক্ষমতা বাড়ানোর জন্য অথবা বিল্ডিং এর সমস্ত লোড মাটির গভীরে পৌঁছানোর জন্য ভূ-পৃষ্ঠ থেকে মাটির গভীর পর্যন্ত যে আর. সি.সি. মেম্বার তৈরি করা হয় তাকে পাইল বলে।

কী ভাবে পাইলের লে-আউট দেওয়া হয়?

বিল্ডিং এর সমস্ত গ্রিড লাইনের লে-আউট দেওয়ার কাজ শেষ হয়ে গেলে পাইল লে-আউট দিতে হবে। গ্রিড লাইনকে রেফারেন্স লাইন ধরতে হবে এবং এর ভিত্তিতে পাইলের পয়েন্ট দিতে হবে। লোকজনের চলাফেরা এবং রিক মেশিন সরানো-নড়ানোর কারনে পয়েন্ট গুলো যেন হারিয়ে না যায় তার জন্য পাইল পয়েন্টের সেন্টারে ১০ মিমি রডের টুকরা উলম্ব ভাবে ঢুকিয়ে দিয়ে ঢালাই করে দিতে হবে। তার পারেও মেশিনের আঘাতে পয়েন্ট ভেঙ্গে যায়, মাটির তলে পরে যায় যা পরে খুজে বের করতে অনেক ভুগান্তিতে পড়তে হয়। তাই বোরিং শুরু করার আগে সিমেন্টের খালি বস্তায় বালি ভরে পত্যেকটা পাইল পয়েন্টের উপর রাখতে হবে। এতে পাইল পয়েন্ট গুলো সহজে খুজে বের করা যাবে।

লে-আউট এর উপাদান সমূহ কি কি?

সুতা, তারকাটা, খুটি, স্টীল টেপ, ফিতা টেপ, হলুদ বা লাল এনামেল রং, হাতুরী ছোট বড়, ডিজাইন রাখার টেবিল, চেয়ার, মিস্ত্রী, হেলপার, ওয়াটার লেভেল পাইপ, ইত্যাদি সংগ্রহ করতে হবে।

অনেক জায়গায় বিল্ডিং করার জন্য পাইলিং এর কাজ করতে দেখি কিন্তু কি এই পাইলিং? এবং কেনইবা এ পাইলিং ব্যবহার করা হয়?

পাইলিং করার কারনঃ পাইলিং হল মূলত মাটির নীচে গভীর কলাম বা পাঠাতন, যা মূলত ম্যাট বা রাফট কিংবা কম্বাইন ফাউন্ডেশন এর তলের অথবা কলামের ভিত্তির বেজ হিসাবে ব্যবহার করা হয়। যে সকল স্থানের মাটি সঠিক গঠনের নয় বিধায় সাধারন ফাউন্ডেশন দুর্বল হবে, সে সকল স্থানে পাইলিং করে বিল্ডিং করা হয়।

পাইলিং ব্যবহার করার কারন গুলো কী?

১) ভবনের লোড বহনকারী হিসেবে।
২) মাটি যাতে ভবনের চাপে সরে বা ক্ষয় হয়ে না যায়।
৩) ঘূর্ণয়মান মোমেন্ট এবং তীর্যক বলকে প্রতিরোধ করতে।
৪) বালি মাটির ভার বহন ক্ষমতা বৃদ্ধিতে।
৫) ব্রীজ, কালবার্ট, ডক, পায়ার, ও বিভিন্ন মেরিন কাঠামো তৈরীতে।
৬) ভবনের লোডকে নরম বা সংকোচনশীল পদার্থের মধ্য দিয়ে মাটির শক্ত স্তর পৌঁছে দিতে।

পাইলিং কাজ পরিচালনা করার জন্য কি কি যন্ত্রপাতি ও মালামাল প্রয়োজন?

ক্যাকুলেটর, খাতা, কলম = সাইটে আগত সমস্ত মালামাল এবং কোন কাজে কি পরিমান পাথর বালি ব্যয় হচ্ছে তার হিসাব পুংখানুপুংখ ভাবে খাতায় লিপিবদ্ধ করে রাখতে হবে।

পাইলিং কাজ চলা অবস্থায় কি কি মালামাল প্রয়োজন?

    • ভিটি বালি = পাইলিং কাজ চলাবস্থায় মিস্ত্রীদের পায়ের নিচের কাঁদা দুর করার জন্য ভিটি বালি ব্যবহার করা হয়।
    • ৩/৪” পাথর = পাইলিং কাজে সচরাচার সিঙ্গেল পাথর অথবা কর্তৃপক্ষের ইচ্ছা অনুযায়ী ভূতভাঙ্গা বা বোল্ডার ভাঙ্গা পাথর ব্যবহার করা হয়।
    • লোকাল বালি ও সিলেট বালি = ফাইন এ্যাগ্রিগেইটহিসাবে ১০০% সিলেট বালি বা ৫০% সিলেট বালি ও ৫০% লোকাল বালি ব্যবহার করা হয়।
    • এম. এস. রড = পাইলের খাঁচা তৈরিতে খাড়া রড কম পক্ষে ৬ টা এবং রডের ডায়া কম পক্ষে ১২ মিমি বা ১৬ মিমি ব্যবহার করতে হবে। স্পাইরাল তৈরিতে ৮ মিমি থেকে ১০ মিমি বা বড় বড় কাজে ১২ মিমি ডায়া রডও ব্যবহার করা হয়।
    • সিমেন্ট = পাইলিং কাজে সাধারন সিমেন্ট ব্যবহার করা যায় তবে মাটি ও পানির নিচে হওয়ার কারনে বা দ্রুত জমাট বদ্ধ করার জন্য OPC সিমেন্ট ব্যবহার করাই ভাল।
    • মেজারিং টেপ = সাইটে বিভিন্ন জরিপ কাজ করার জন্য মেজারমেন্ট টেপ ব্যবহার করা হয়। সাধারনত ১০ ফুট, ১৬ ফুট ও ১০০ ফুটের টেপ ব্যবহার করা হয়।
    • ওয়াটার লেভেল = রিফারেন্স পিলারের উচ্চতার সাপেক্ষে সকল পাইলের কাট-অপ লেভেল একই উচ্চতায় রাখার জন্য ওয়াটার লেভেল করা হয়। পাইলিং কাজ সঠিক ভাবে করার জন্য অবশ্যই বাড়ির পি.এল লেভেল চিহ্নিত করতে হবে এবং সে অনুযায়ী পাইলের কাট অপ লেভেল ঠিক করতে হবে।
    • ভেন্ট্রোনাইট = অনেক সময় বোরিং এর চারপাশের মাটি ভেঙ্গে ক্যাভিন হয়ে যায় আর এটা প্রতিরোধ করার জন্য ভেন্ট্রোনাইট, গবর বা লালমাটি পানির সাথে গুলিয়ে পানির ঘনত্ব বাড়িয়ে দেওয়া হয়।
    • ঘামবুট, হেলমেট ও সেফটি পোশাক = রিক মেশিনের রশ্মি এবং বোরিং পাইপ আটকানোর জন্য নাট-বোল্ট ব্যবহার করা হয়। বোরিং কাজ চলা অবস্থায় দেখা যায় এই নাট-বোল্ট খুলে ছিটকে দূরে গিয়ে পরে। যদি কারোর মাথায় বা শরিরের কোন অংশের উপর পরে তাহলে শরীরের সে অংশ পঙ্গু বা বিকলঙ্গ হয়ে যেতে পারে। তাছাড়া মৃত্যুর মত ভয়ানক দুর্ঘটনাও ঘটতে পারে। তাই সাইট চলা অবস্থায় সেফটি ব্যবহার করতে হবে।
    • সুতা = পাইলিং কাজ চলাবস্থায় যদি কখনও পাইল পয়েন্টগুলো হারিয়ে যায় তাহলে গ্রীড লাইনের দুপাশে সুতা বেধে দিয়ে খুজে বের করতে হবে। (গ্রীড লাইনের পয়েন্টগুলো লে- আউট দেওয়ার সময় রং দ্বারা দাগ দিয়ে তারকাটা মেরে চিহ্ন করে রাখা হয়)।

    পাইলিং কাজ করার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনঃ

    পাইলিং মেশিন/ pailing work

    পাইলিং মেশিন

    • রিক বা উইন্স মেশিন = খুব শক্তিশালী তিন বা চার স্যালেন্ডার মেশিন যার সাহায্যে চিজেল আপ-ডাউন করানোর মাধ্যমে বোরিং কাজ সম্পন্ন করা হয়। তাছাড়া বোরিং এর মধ্যে রডের খাঁচা, ট্রিমী পাইপ এবং ঢালাইয়ের মসলা নামানোসহ যাবতীয় কাজ এই মেশিনের সাহায্যে করা হয়।
    রিক বা উইন্স মেশিন

    রিক বা উইন্স মেশিন

    • এক-পায়া, দো-পায়া ও তে-পায়া = পাইলিং কাজ সাধারনত তে পায়া দ্বারাই করা হয় তবে জায়গার স্বল্পতার কারনে যেখানে তে-পায়া বসানো সম্ভাব হয় না সেখানে দো-পায়া বা এক-পায়ার দ্বারা করা হয়।
    এক-পায়া, দো-পায়া ও তে-পায়া পাইলিং সেট

    এক-পায়া, দো-পায়া ও তে-পায়া পাইলিং সেট

    • চিজেল = চিজেল এর চার কোনায় চারটা ও মাঝে একটা দেড়-দুই ফুট লম্বা মোট পাঁচটি ধারাল দাঁত থাকে এই দাঁতের গোড়ায় লোহার ব্লেড লাগানো থাকে যার ডায়া কাঙ্খিত পাইলের ডায়া থেকে ২” কম থাকে। যেমন ধরুন পাইল করতে হবে ২০” ডায়া এখন চিজেলের ডায়া দিতে হবে ১৮”। কারন চিজেল বোরিং এর মধ্যে দিয়ে আপ-ডাউন করার ফলে দু-পাশে ১” + ১” = ২” ডায়া বেড়ে যায়।
    • ক্যাসিং পাইপ = ৬-৭ ফুট বোরিং করার পর ক্যাসিং পাইপ সেন্টার বরাবর বসাতে হবে। ক্যাসিং পাইপের ডায়া পাইলের ডায়ার সমান হবে। চার-পাশের গলন মাটিকে ভেঙ্গে আসতে বাঁধা দেওয়া এবং বার বার পাইপ লাগান-খোলা, রডের জ্বালি নামানোর সুবিধা ছাড়াও ঢালাই বোরিং হোল এর মধ্যে প্রবেশ করানোর জন্য ট্রিমী পাইপ যুক্ত ফানেল ক্যাসিং পাইপের উপর বসানো হয়।
    • বোরিং পাইপ বা ড্রিলিং রড = চিজেলের সাথে বোরিং পাইপ একটার পর একটা জোড়া দিয়ে কাঙ্খিত গভীরতা পর্যন্ত বোরিং করার জন্য ব্যবহার করা হয়।
    • পাম্প মেশিন = এই মেশিনের সাহায্যে পানি ২” লুস পাইপ ও বোরিং পাইপের ভেতর দিয়ে চিজেলের মাথায় অর্থাৎ বোরিং গর্তের নিচে স্ব-জোড়ে আঘাত করা হয়। ফলে গর্ভের নিচের মাটি কাদা হয়ে পানিতে ভেসে উপরে উঠে আসে।
    • ট্রিমি পাইপ = ট্রিমী পাইপ বোরিং গর্তের ভেতরের কাদাকে সরিয়ে উপরের দিকে উঠিয়ে দিয়ে ঢালাইয়ের মসলাকে বোরিং গর্তের নিচে পৌঁছায়ে সফল ভাবে ঢালাই কাজ সম্পন্ন করতে সহায়তা করে।
    ট্রিমি পাইপ

    ট্রিমি পাইপ

    • মিক্সার মেশিন = এর দ্বারা মসলা তৈরি করা হয়। প্রথমে ৫০% বালি ও পাথর মিক্সার মেশিনের হপারের মধ্যে দিয়ে সিমেন্ট দিতে হবে এবং বাকি ৫০% বালি ও পাথর দিয়ে ২-৩ মিনিট ঘুড়ায়ে মশলা ভালভাবে মিক্সিং হয়ে গেলে ঢালতে হবে।
    • বাকেট = মিক্সার মেশিনের মসলা প্রথমে বাকেটে ঢালতে হয়।
    ক্যাসিং পাইপ ও বাকেট

    বাকেট ও ক্যাসিং পাইপ

    • ফানেল = বাকেটের মসলা ফানেলে ঢালা হয়। অর্থাৎ মিক্সার মেশিনের মসলা ফানেলে পৌছানোর জন্য বাকেট বহক হিসাবে কাজ করে।
    • পানির ড্রাম = পাইল কাস্টিং করা অবস্থায় হঠাৎ করে বিদ্যুৎ চলে যেতে পারে। সে কারনেই ঢালাই কাজে ব্যবহার করার প্রয়োজনে কিছু পরিমান পানি ড্রামে মজুদ করে রাখা হয়।
    • ১ হর্স মটর-পাম্প = পাইল বোরিং ও কাস্টিংসহ অনেক কাজে পানি ব্যবহার করার হয়। বড় সাইট হলে ১টা মটর স্টোকে রাখতে হবে। সেই সাথে পানি বহনের জন্য ইন্সিত দৈর্ঘ্যের লুস পাইপ নিতে হবে।
    • মাট পাম্প = বৃষ্টি বাদলের দিন হলে সাইট থেকে বৃষ্টির পানি দ্রুত নিষ্কাশনের জন্য ২ হর্সের একটা মাট পাম্প এবং সাথে ২” প্রয়োজনীয় দৈর্ঘ্যের লুস পাইপ নিতে হবে। এছাড়া বেজ, সেপটিক ট্যাংক, সোকয়েল ও ওয়াটার রিজার্ভারের মাটি কাটার সময় অধিক পরিমান পানির চাপকে প্রতিরোধ করার জন্য মাট পাম্প ব্যবহার করা হয়।
    • ওয়েন্ডিং মেশিন = রডের খাঁচার খাড়া রডের সাথে স্পাইরাল রড ওয়েন্ডিং করে দেওয়ার জন্য ওয়েল্ডিং মেশিন ব্যবহার করা হয়।
    • গ্রান্ডিং মেশিন = রড কাটার জন্য গ্রান্ডিং মেশিন ব্যবহার করা হয়।

    পাইলিং শুরুর পূর্বে করনীয় কী কী?

    • চিজেলের ডায়াঃ চিজেলের ডায়া পাইলের ডায়া থেকে ২” কম হতে হবে সে অনুযায়ী ঠিক আছে কিনা তা চেক করে নিতে হবে।
    • বোরিং পাইপের দৈর্ঘ্যঃ বোরিং পাইপের দৈর্ঘ্য পাইলের গভীরতার সমান বা বড় আছে কিনা তা চেক করে নিতে হবে।
    • টিমী পাইপের দৈর্ঘ্যঃ পাইলের দৈর্ঘ্যের চেয়ে টিমী পাইপের দৈর্ঘ্য ৬’-৯” ছোট রাখা হয় বা রডের খাঁচার দৈঘ্যেরে চেয়ে ৩” বড় রাখা হয় যেন পাইলের ক্লিয়ার কভার বজায় থাকে।
    • পাইলের পয়েন্ট সেন্টার করাঃ প্রথমে তে-পায়া দাড় করাতে হবে, তারপর চিজেল উঠিয়ে পাইলের পয়েন্ট ও চিজেলের মাঝখানের দাঁত একই লেভেলে আনতে হবে এবং চিজেলের মাঝখানের দাঁতে পানি দিয়ে দেখতে হবে। পানি পাইল পয়েন্টের ঠিক রডের মাথার উপর পড়ে কিনা। যদি রডের মাথার উপর পানি পড়ে তাহলে পাইলিং করার অনুমতি দিতে হবে।
    • বোরিং ওয়াশ করাঃ কমপক্ষে আধা ঘন্টা বোরিং ওয়াশ করতে হবে। তবে যতক্ষন পার্যন্ত ময়লা পানি বের হয় ততক্ষন পর্যন্ত ওয়াশ করতে হবে। ওয়াশ করার জন্য অবশ্যই পরিষ্কার পানি ব্যবহার করতে হবে।
    • রডের খাঁচা তৈরি এবং ভাল ভাবে ওয়েন্ডিং করাঃ ড্রয়িং অনুযায়ী রডের খাঁচা তৈরি করে নিতে হবে। খাঁচার সাথে অবশ্যই কনক্রিটের তৈরি হুইলাকৃতির ব্লগ বা ১০মিমি রড দিয়ে। চেয়ার লাগাতে হবে। চেয়ারের গায়ে কস্টেপ পেচিয়ে দিতে হবে যাতে মরিচা না ধরে। খাঁচার মেইন রড এবং বাইন্ডার রড এর প্রত্যেকটা পয়েন্ট একটার পর একটা ভাল ভাবে ওয়েন্ডিং করতে হবে। অর্থাৎ একটা পয়েন্ট গুনা তার দিয়ে এবং পরের পয়েন্ট ওয়েল্ডিং করতে হবে।
    দুটি খাঁচা এক সাথে ওয়েল্ডিং করার দৃশ্য

    দুটি খাঁচা এক সাথে ওয়েল্ডিং করার দৃশ্য

    • কাস্টিং করাঃ বোরিং ওয়াশ করা হয়ে গেলে রডের খাঁচা বোরিং এর মধ্যে ঢুকাতে হবে। কাট-অফ লেভেল ঠিক রাখার জন্য খাঁচার মাথায় রডের হুক তৈরি করে ক্যাসিং পাইপের সাথে লাগিয়ে দিতে হবে। ট্রিমী পাইপ ঢুকানোর পর ঢালাইয়ের কাজ শুরু করতে হবে। খেয়াল রাখতে হবে ট্রিমী পাইপ এর নিচের মাথা যেন ঢালাইয়ের ভেতর থেকে বের হয়ে না আসে। কারন ঢালাইয়ের ভেতর বের হয়ে আসলে ট্রিমি পাইপের মধ্যে কাদা ঢুকে যাবে ফলে পাইলিং এর কাঙ্খিত উদ্দেশ্য ব্যহত হবে।

    মিস্ত্রীরা তাদের সময় বাচানোর জন্য দুইটা ট্রিমী পাইপ এক সাথে খুলতে চায় এ ধরনের কাজ মারাত্তক ক্ষতিকর। ঢালাই শেষের দিকে আসলে ক্যাসিং পাইপ কাট-অফ লেভেল থেকে ৪-৫ ফুট উপরে উঠায়ে দিয়ে মসলা দ্বারা সম্পুর্ন ভরে দিয়ে অর্থাৎ ঢালাইয়ের মসলা চোখে দেখে ক্যাসিং পাইপ উঠিয়ে ফেলতে হবে।

    বি.দ্রঃ পাইলের মধ্যে যদি কাদা ঢোকে অথবা ফাঁকা থাকে তাহলে বিল্ডিং এর লোড পড়ার ফলে দেবে যাওয়ার সম্ভাবনা থাকে। এরুপ হওয়ার সম্ভাবনা থাকলে লোড টেস্ট করে. নিতে হবে। অনেক সময় হুক ছুটে খাঁচা কাট-অফ লেভেলের নিচে নেমে যায়। এমন হলে মাটি কেটে পাইলের মাথা ভেঙ্গে রডের সাথে রড ওয়েন্ডিং করে পুনরায় ঢালাই করে তার উপর পাইল ক্যাপ করতে হবে।

    পাইলের মাথা ভাঙ্গার কারনঃ কাস্ট ইন সিটু পাইল এর ঢালাই এর পরে মাটি খুরে পুনরায় এর মাথা ১মিটার ভাঙ্গা হয় । মুলত দুটি কারনে পাইল এর মাথা ভাঙ্গা হয় ।
    • ক) পাইলের মাথা দুর্বল হওয়াঃ এটা বুঝতে হলে আপনাকে বুঝতে হবে পাইল কিভাবে চালাই করা হয়। পাইলের বোরিং বা গর্ত করার সময় খেয়াল করে দেখবেন পানির ব্যাবহার করা হয়। আর বোরিং পাইপে পানির ব্যবহারের কারনে নিচের মাটি আলগা হয়ে উপরে উঠে আসে ফলে গর্তের সৃস্টি হয়। এই গর্তের মধ্যে গোল রডের খাচা ঢুকিয়ে ঢালাই করা হয়।
    • ঢালাই চলা অবস্থায় ঘটে মজার একটা ঘটনাঃ গর্ভের নিচে কিছুটা কাঁদা জমে থাকে ফলে যখন ট্রিমী পাইপের মাধ্যমে কংক্রিট মসলা ঢালা হয় তখন কাদার চেয়ে কংক্রিট এর মশলা ওজনে ভাড়ী হওয়ার কারনে নিচে চলে যায় আর কাদা উপরে উঠে আসে। এভাবে আসতে আসতে সমস্ত কাদা একেবারে মাথায় উঠে আসে এবং সলিড কংক্রিট এর ঢালাই নিচে জমে শক্ত হয়ে যায় ।

    তাছাড়া টিমী পাইপ আপ-ডাউন করানোর ফলে মসলার ভেতরে কিছুটা কাদা ঢুকে যায় এবং ঢালাইয়ের উপরের অংশ থেকে সিমেন্ট ও বালির মসলা আলাদা হয়ে উপরে উঠে আসে। তাই মাথায় উঠে আসা কিছুটা কাদা কিছুটা কংক্রিট এর মিশ্রণ খুব একটা শক্তিশালি হয় না। সে কারনেই এই উপরের অংশটা ভেঙ্গে ফেলা হয়।

    খ) পাইল ক্যাপের রড বাধাঃ পাইল ক্যাপ তৈরি করা অর্থাৎ পাইলের মাথার সাথে পাইল ক্যাপ বা কলামের গোড়া শক্ত ভাবে আটকানোর জন্য পাইলের মাথার কিছু অংশ ভেঙ্গে রড বের করা হয়। পাইলের মাথার এই রডের সাথে পাইল ক্যাপ বা কলামের রডকে দৃঢ়ভাবে আটকানোর জন্য পাইল এর মাথার রডের প্রয়োজন হয়। একটি কলাম সাধারনত ১টি থেকে ১০ টিরও অধিক পাইলের সমন্বয়ে দারিয়ে থাকে। আর এ পাইলগুলোকে একটা কলামের সাথে বেধে রাখে পাইল ক্যাপ। এই ক্যাপ বাধার জন্য পাইলের মাথা ভাঙ্গা খুবই জরুরি।

    ইনসাফ বিল্ডিং ডিজাইন এন্ড কনসালটেন্ট লিমিটেড যেকোনো পাইলের কাজ করে থাকে তাই পাইলিং এর যেকোনো বিষয়ে পরামর্শ নিতে পারেন দক্ষ ইঞ্জিনিয়ারিং ফার্ম থেকে। কল করুন ০১৯৫৮১৪০৭৭০/০১৯৫৮-১৪০৭৭৪ নাম্বারে বা যোগাযোগ লিখার উপর ক্লিক করুন।

    Leave a Comment

    Your email address will not be published. Required fields are marked *

    Scroll to Top