পাইল ভিত্তি ও উদ্দেশ্যে প্রদান করা হল

পাইল ভিত্তি কাকে বলে? কি কি উদ্দেশ্যে পাইল ভিত্তি প্রদান করাহয়?

বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে পাইলিং ওতপ্রোতভাবে জড়িত। তাই আপনাদের সুবিধার্থে পাইল ভিত্তি কাকে বলে? কি কি উদ্দেশ্যে পাইল ভিত্তি প্রদান করাহয় ? এই বিষয় গুলো তুলে ধরলাম।

পাইল ভিত্তি কাকে বলে?

পাইল ভিত্তি (Pile Foundation): স্টিল, কংক্রিট অথবা কাঠের সরু (Slender) স্ট্রাকচারাল মেম্বারকে পাইল বলে । পাইলকে মাটির মধ্যে আঘাত করে বসানো হয় অথবা মাটির মধ্যে গর্ত খনন করে স্বস্থানে কংক্রিট দ্বারা পূর্ণ করা হয়। কাঠামোর লোড স্থানান্তর করাই হলো পাইলের প্রধান কাজ।

যেখানে স্প্রেড ফুটিং-এর জন্য প্রয়োজনীয় গভীরতা পাওয়া না যায়, সেখানে পাইল ভিত্তি প্রদান করা হয়। অর্থাৎ, প্রয়োজনীয় ভারবহন ক্ষমতাসম্পন্ন স্তরের গভীরতা বেশি হলে অথবা ভূপৃষ্ঠ অত্যধিক ঢালবিশিষ্ট হলে সেখানে পাইল ভিত্তি প্রদান করা হয়। সংকোচনশীল মাটি এবং ভরাটকৃত মাটির ক্ষেত্রে, যে-কোনো ধরনের কাঠামোর জন্য পাইল ভিত্তি নিরাপদ। পানি সংলগ্ন কাঠামো নির্মাণ করার জন্য পাইল ব্যবহৃত হয়।

নিম্নলিখিত ক্ষেত্রে বা উদ্দেশ্যে পাইল ভিত্তি ব্যবহার করা হয়:

১। ভূপৃষ্ঠের নিচের স্তরে মাটি অধিক সংকোচনশীল এবং দুর্বল হলে, অর্থাৎ ভারবহন ক্ষমতা কম হওয়ার কারণে কাঠামোকে সাপোর্ট প্রদানে অসমর্থ হলে।
২। যদি অগভীর ভিত্তি নির্মাণে কাঠামোর লোড অসমভাবে পতিত হওয়ার কারণে বসনও অসম হয়, তবে পাইল ভিত্তি ব্যবহার করে বসন গ্রহণযোগ্য পর্যাযে আনয়নের জন্য ।
৩। গভীর পানি অতিক্রম করে শক্ত স্তরে কাঠামোর লাজে স্থানান্তর করতে পাইল ভিত্তির প্রয়োজন।
৫ । মাটিধারক কাঠামো এবং উচ্চ কাঠামোর (Tall structure) ক্ষেত্রে ভূকম্পন এবং ঝড়ো বাতাসজনিত কারণে সৃষ্ট অনুভূমিক বলসহ খাড়া লোডকে সাপোর্ট দিতে।
৫। সমুদ্র উপকূলে অথবা নদীর তীরের কাঠামোতে পানি Scouring (বেগে ধাবমান) ক্রিয়ার সম্ভাবনা থাকলে ।
৬। ট্রান্সমিশন টাওয়ার, ডক, পিয়ার এবং অন্যান্য মেরিন স্ট্রাকচার নির্মাণ করতে।
৭। সাব-সয়েলের পানি পরিবর্তনশীল হওয়ার কারণে মাটি সংকোচন ও প্রসারণ প্রকৃতির হলে পাইলের মাধ্যমে লোডকে কার্যকরী জোনে (Active zone) স্থানান্তর করা হয়।
৮। বালি মাটিকে দৃঢ় এবং ভারবহন ক্ষমতা বৃদ্ধি করতে পাইল ভিত্তি ব্যবহার করা হয়।

আলহামদুলিল্লাহ্‌ আশা করি আপনারা সহজেই বুজতে পারছেন। আমরা দেশব্যাপী পাইলিং সেবা দিয়ে যাচ্ছি, যেকোনো পরামর্শ নিতে ভুলবেন না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top