Architectrural Plan Design

ইঞ্জিনিয়ার বিল্ডিং ডিজাইনের প্ল্যান করার সময় কোন বিষয় গুলো বিবেচনা করবে?

একটি আধুনিক ও আকর্ষণীয় বিল্ডিং ডিজাইনের প্ল্যান ক্লাইন্টের হাতে তুলে দেওয়ার জন্য ইঞ্জিনিয়ারকে বেশ কয়েকটি বিষয় বিবেচনায় রাখতে হয়, কিছু মূল বিষয় তুলে ধরা হলঃ

👉 Functionality ডিজাইন অর্থাৎ বাড়ি তৈরি করার প্ল্যানটি কার্যকরী ভাবে তৈরি করা। ক্লাইন্টের চাহিদা অনুযায়ী ডিজাইন করা, প্রয়োজনীয় কক্ষের সংখ্যা, তাদের আকার এবং তাদের নির্দিষ্ট উদ্দেশ্য বিবেচনা করে বাড়ির মধ্যে চলাচলের প্রবাহ সম্পর্কে চিন্তা করে এবং কীভাবে স্থানগুলি ব্যবহার করা হবে তা বিবেচনা করে ডিজাইন করা।

👉 লাইফস্টাইল এবং পছন্দঃ প্রতিটি মানুষের জীবনধারা এবং পছন্দ ভিন্ন রকম, তাই এক জনের সাথে অন্য জনের চাহিদা না মিলাটাই স্বাভাবিক। অনেক সময় দেখা যায় পিতা মহোদয় এক ডিজাইন পছন্দ করে অন্য দিকে সন্তান তাদের ভবিষ্যৎ চিন্তা করে আরও আধুনিক ডিজাইন করিয়ে নেয়, তাই ইঞ্জিনিয়ারকে ক্লাইন্টের দৈনন্দিন রুটিন, শখ এবং কার্যকলাপ বিবেচনা করে, তাদের নির্দিষ্ট চাহিদা অনুযায়ী ডিজাইন তৈরি করতে হয়। একটি আরামদায়ক জীবনযাপনের পরিবেশ তৈরি করতে অবশ্যই এক্সপার্ট ইঞ্জিনিয়ারদের প্রয়োজন।

👉 লে-আউটঃ বাড়ির সামগ্রিক আকার নির্ধারণ করা। লে-আউট এর মাধ্যমে রুম, জানালা, দরজা ইত্যাদি কোথায় কি পরিমাণ ও কতগুলো লাগবে ইত্যাদি বিবেচনা করে নির্দিষ্ট সাইটের সীমাবদ্ধতা প্রণয়ন করা হয় অর্থাৎ ভূমির প্রতি ইঞ্চির সঠিক ব্যবহার নিশ্চিত করা। যদি দক্ষ ইঞ্জিনিয়ার ছাড়া নামকাওয়াস্তে ডিজাইন করিয়ে নেন তাহলে রুম, দরজা, জানালা সবকিছু পাবেন ঠিকই কিন্তু কোনটা কি সাইজ করলে আপনার জন্য ফ্লেক্সিবল হবে, আপনার চাহিদা ও বাজেট দুইটাই সামঞ্জস্যপূর্ণ হবে এবং আপনার ভবিষ্যৎ প্রজন্মের জন্য পছন্দনীয় ও সময়োপযোগী সেই দিক বিবেচনা করবে না।

👉 প্রাকৃতিক আলো বাতাসঃ ভবনটির প্ল্যান ডিজাইন করার সময় পর্যাপ্ত প্রাকৃতিক আলো ও বাতাস চলাচলের সু-ব্যবস্থা অন্তর্ভুক্ত করতে হবে। সঠিকভাবে অবস্থান করা জানালা, স্কাইলাইট এবং অন্যান্য খোলা থাকার জায়গাগুলি নিয়েও আপানাকে ভাবতে হবে।

👉 স্ট্রাকচারাল ডিজাইনের অখণ্ডতাঃ ইঞ্জিনিয়ারকে অব্যশই নিশ্চিত করতে হবে নকশাটি কাঠামোগতভাবে মজবুত এবং প্রয়োজনীয় নিরাপত্তা মান পূরণ করে। বিভিন্ন লোড এবং পরিবেশগত অবস্থা সহ্য করতে পারে এমন একটি শক্তিশালী কাঠামো তৈরী করতে হবে।

👉 বাজেটঃ ডিজাইন প্রক্রিয়া জুড়ে ক্লাইন্টের বাজেট এবং চাহিদা মাথায় রাখতে হবে। তাদের আর্থিক সীমাবদ্ধতার মধ্যে থেকে তাদের চাহিদা পূরণ করা এমন একটি নকশা বা প্ল্যান তৈরি করার চেষ্টা করা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top